মেনু নির্বাচন করুন

২৪ ঘণ্টা প্রসব সেবা

 ২৪ ঘন্টা স্বাভাবিক প্রসব সেবা 

সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাভাবিক প্রসব সেবা পাওয়া যাচ্ছে। পরিবার পরিকল্পনা বিভাগের প্রশিক্ষিত ও দক্ষ মাঠ কর্মীরা বিনামুল্যে এ সেবা দিচ্ছেন। বেড়েছে মাঠ কর্মীদের জবাবদিহিতা। এতে শিশু ও মাতৃ মৃত্যুর হার কমছে। এই সেবা আরো নিশ্চিত করতে বাল্যবিয়ে বন্ধ করা, স্বাস্থ্য কেন্দ্রের যোগাযোগ ব্যবস্থা উন্নত করা, স্বাস্থ্য কেন্দ্রের অবকাঠামোগত উন্নয়ন এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ততা নিশ্চিত করা দরকার। 

 

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (এমসিএইচ-সার্ভিসেস) ও লাইন ডাইরেক্টর (এমসিআরএএইচ) ডাঃ মোহাম্মদ শরীফ বলেছেন, প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সপ্তাহের ২৪ ঘন্টা স্বাভাবিক প্রসব সেবা প্রধানের জন্য সরকার কাজ করে যাচ্ছে। তাই প্রাতিষ্ঠানিক ডেলিভারী নিশ্চিত করণের লক্ষে সমাজের সর্বস্থরের মানুষকে নিজ নিজ অবস্থান থেকে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

সেবা প্রাপ্তির স্থান 

গর্ভবতীর বাড়ি 
কমিউনিটি ক্লিনিক 
ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র 
মা ও শিশু কল্যাণ কেন্দ্র 
মেডিকেল কলেজ হাসপাতালের মডেল ক্লিনিক 
মোহাম্মদপুর ফার্টিলিটি সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টার 
মাতৃ ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান 
বেসরকারি সংস্থার ক্লিনিক

 

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী

মেডিকেল অফিসার (এমসিএইচ-এফপি) 
মেডিকেল অফিসার (ক্লিনিক)/ সহকারী সার্জন
পরিবার কল্যাণ পরিদর্শিকা
প্রসব বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত পরিবার কল্যাণ সহকারী (সিএসবিএ)

সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা
পরিবার কল্যাণ পরিদর্শিকা ও পরিবার কল্যাণ সহকারীর ক্ষেত্রে যথাক্রমে মেডিকেল অফিসার (এমসিএইচ-এফপি) ও উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার। অন্যান্য ক্ষেত্রে উপ-পরিচালক, পরিবার পরিকল্পনা/সহকারী পরিচালক (সিসি) এবং বেসরকারি সংস্থা, মেডিকেল কলেজ হাসপাতাল ও জাতীয় পর্যায়ের সেবা কেন্দ্রের ক্ষেত্রে কেন্দ্রপ্রধান ।


Share with :

Facebook Twitter